ধানমণ্ডিতে চলছে পাঁচ দিনব্যাপী বইমেলা

ধানমণ্ডির জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘বিদ্যাপীঠ বইমেলা’। অধ্যাপক আব্দুর রাজ্জাকের গ্রন্থপ্রেম ও জ্ঞানসাধনায় বর্তমান প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে এই বইমেলার আয়োজন করেছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন।

গত ১ নভেম্বর, বুধবার বিকেলে বইমেলার উদ্বোধন করেন গবেষক ড. গোলাম মুরশিদ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি প্রাবন্ধিক মফিদুল হক, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত এবং জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আহরার আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে গবেষক ড. গোলাম মুরশিদ বলেন, ‘বই ছাড়া হয়তো টিকে থাকা যায়, কিন্তু জ্ঞানী, মননশীল ও স্বাধীন চিন্তার সমাজ প্রতিষ্ঠা করা যায় না।’

মফিদুল হক বলেন, ‘ইন্টারনেটে কিংবা অন্য ই-মাধ্যম তথ্য দিতে পারে, প্রজ্ঞা নয়। সুতরাং বই টিকে থাকবে, তবে বইয়ের জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।’ এক্ষেত্রে প্রকাশকদের গুরুত্ব তুলে ধরে আবুল হাসনাত বলেন, ‘বই ও জ্ঞানচর্চার সংস্কৃতি জারি রাখতে প্রকাশকদের ভূমিকা অনস্বীকার্য।’

আগামী ৫ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা।

উল্লেখ্য, ইউপিএল, প্রথমা প্রকাশন, বেঙ্গল পাবলিকেশন্‌স, অ্যাডর্ন পাবলিকেশনসহ দেশের খ্যাতনামা ২০টি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল থাকছে এই মেলায়। বিভিন্ন বইয়ের উপর ২০% হারে কমিশনও পাওয়া যাচ্ছে এখানে।