অদম্য সংগ্রামের গল্প

‘আমার প্রিয় মাতৃভূমি’ শিরোনামে শুরু হলো শিল্পী মো. আবু সেলিমের দ্বাদশ একক চিত্রপ্রদর্শনী। গত ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার গ্যালারি জুমে প্রদর্শনীর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান। আরও উপস্থিত ছিলেন অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস।

 

উদ্বোধনীতে ড. মিজানুর রহমান বলেন, ‘ষড়ঋতুর অভূতপূর্ব বর্ণ আর অসংখ্য জলাশয় হতে উৎসারিত গাঢ় নীল নিয়ে বাংলাদেশ- আমাদের প্রিয় মাতৃভূমি যাকে কেন্দ্র করে শিল্পী আবু সেলিমের শিল্প। দেশের মানুষের দুঃখকষ্ট, প্রাকৃতিক বা মানুষ্য সৃষ্টি নানা দুর্যোগে তাদের টিকে থাকার অদম্য সংগ্রাম এবং জীবন-জীবিকার জন্য তাদের দৈনন্দিন লড়াই শিল্পী সেলিমের চিত্রপটে উঠে এসেছে।’

কৃষক, জেলে, নৌকাচালক এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন পেশার মানুষ শিল্পী আবু সেলিমের মনের মধ্যে প্রভাব বিস্তার করে যা শিল্পী তুলে ধরার চেষ্টা করেন তার ক্যানভাসে।

‘আমার প্রিয় মাতৃভূমি’ শিল্পী আবু সেলিমের দ্বাদশ একক প্রদর্শনী। শিল্পীর সাম্প্রতিক ২০টি  কাজ নিয়ে এই প্রদর্শনীটি সাজানো হয়েছে। প্রদর্শনী চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং বিকাল ৫টা  থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।