আনন্দ পুরস্কার পেলেন ড. আনিসুজ্জামান

১৪২৩ বঙ্গাব্দের আনন্দ পুরস্কার পেয়েছেন বেঙ্গল ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি, বাংলাদেশের প্রখ্যাত লেখক, গবেষক, ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। কলকাতার বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা ১৯৫৮ সাল থেকে দিয়ে আসছে এই পুরস্কার। অধ্যাপক আনিসুজ্জামান এবার আনন্দ পুরস্কার পেলেন তাঁর আত্মজীবনী বিপুলা পৃথিবী বইয়ের জন্য।

বিপুলা পৃথিবী অধ্যাপক আনিসুজ্জামানের আত্মস্মৃতিমূলক গ্রন্থ। বইটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের সমাজ ও রাজনীতির নানা চিত্র ও তার ঘাত-প্রতিঘাত।

গত ২৯ এপ্রিল, শনিবার সন্ধ্যায় কলকাতায় আয়োজিত এক অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের হাতে পুরস্কার তুলে দেন কবি শঙ্খ ঘোষ। আনিসুজ্জামানের উদ্দেশে অভিজ্ঞানপত্র পাঠ করেন আনন্দ বাজার পত্রিকার সম্পাদক অনির্বাণ চট্টোপাধ্যায়।

পুরস্কার পাওয়ার পর অধ্যাপক ড. আনিসুজ্জামান বললেন, ‘আমি এই পুরস্কার পেয়ে আনন্দিত ও গর্বিত। আমি ২০ বছর ধরে আনন্দ পুরস্কারের সঙ্গে জড়িত ছিলাম। এবার আমি সেই দায়িত্ব থেকে বিদায় নেওয়ার পর এবার আমাকেই দেওয়া হলো এই পুরস্কার। যেন গোল্ডেন হ্যান্ডশেকের পর এই পুরস্কার প্রাপ্তি। সত্যিই এই পুরস্কার পেয়ে আমি দারুণ আনন্দিত। খুশি।’

১৯৯৪ সালেও আনিসুজ্জামান আনন্দ পুরস্কার পেয়েছিলেন। সেবারের পুরস্কার ছিল তাঁকে উপদেষ্টা করে প্রকাশিত ঐতিহ্যের অঙ্গীকার নামে হাজার বছরের বাংলা কবিতা, গান ও নাটক নিয়ে ১৪টি ক্যাসেটের সংকলনের জন্য।

পুরস্কার প্রাপ্তিতে ড. আনিসুজ্জামানের প্রতিক্রিয়া দেখুন এখানে-