চলছে ‘ক্রিপটিক মনোলগ’

ইএমকে সেন্টার ও আর্টকন যৌথভাবে শিল্পী জাভেদ জলিল-এর ‘ক্রিপটিক মনোলগ’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী একক চিত্রপ্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনী শুরু হয়েছে এ মাসের ২ তারিখ।

ধানমণ্ডির ‘এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস (ইএমকে সেন্টার)’ প্রতিষ্ঠার পঞ্চমবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্পী জাভেদ জলিলের এই বিশেষ একক চিত্রপ্রদর্শনীটি নির্বাচন করা হয়েছে।

উল্লেখ্য, শিল্পী জাভেদ জলিল আমেরিকা প্রবাসী শিল্পী। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে থাকার সময়ই নিজেকে শিল্পী হিসেবে আবিষ্কার করেন তিনি। সেখানকার পারিপাশ্বিক বাস্তবতা থেকে পালিয়ে পার্থিব জগতকে প্রত্যক্ষ করতে সচেষ্ট হন এবং এর সাথে তাঁর নিজস্ব অনুভূতি ও পর্যবেক্ষণ, পার্থিব জগতের দৃশ্যগত প্রক্রিয়ার বিন্যাস অন্বেষণে লিপ্ত হন তিনি। তাঁর চিত্রকর্মগুলো প্রকৃতিকে অনুধাবন, মানব দৃষ্টিভঙ্গির নৃশংসতা ও অনিয়মের দৃশ্যাবলি ঘিরেই আবর্তিত।

শিল্পী নিজেকে একটি অনুসন্ধানের কেন্দ্রবিন্দুতে কল্পনা করেন, যেখানে ইন্দ্রিয়বোধ, পার্থিব ও অপার্থিব বাস্তবতা একসঙ্গে পরিবেষ্টিত করেন তাঁর একান্ত দৃষ্টিভঙ্গিতে। আর এ-প্রক্রিয়াকেই তিনি ‘ক্রিপাটক মনোলগ’ নামে অভিহিত করেছেন। একান্ত পদ্ধতিতেই শিল্পী খুঁজে পায় তাঁর শৃঙ্খলা, কাব্য ও স্থায়িত্ব। প্রদর্শিত চিত্রকর্মগুলো শিল্পীর ‘অন্বেষণ’-এর একটি দীর্ঘ সময়ের প্রতিফলন যা এখনো অব্যাহত আছে।

প্রদর্শনীতে ক্যানভাস ও কাগজে করা মোট ২০টি তৈলচিত্র প্রদশির্ত হচ্ছে। আগামী ১৫ অক্টোবর ২০১৭ পর্যন্ত ধানমণ্ডির ইএমকে সেন্টারে এ প্রদর্শনী শুক্রবার বাদে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।