তরুণ শিল্পীদের নিয়ে বার্জারের আয়োজন

নস্টালজিয়া, সমকালীন রাজনীতি কিংবা নিরন্তর সংগ্রাম- বিচিত্র অভিজ্ঞতার মধ্য দিয়ে এগিয়ে যায় সময়। সময়ের এসব মুহূর্ত ধরা পড়ে তরুণ শিল্পীদের তুলিতে। এদের নিয়ে বার্জার আয়োজন করে একটি প্রতিযোগিতা ও প্রদর্শনীর। এখানে শিল্পীরা প্রকৃতির নানা অনুষঙ্গ, বাঙালির ইতিহাস, ঐতিহ্য আর পৌরাণিক গল্পকাহিনির মাঝে নিজেকে হারিয়ে খুঁজে পাওয়ার গল্প বলেছেন। বিস্তৃত ক্যানভাস আর ভাবনার সমন্বয়ে এক ঝাঁক তরুণ শিল্পীর আঁকা ৪১টি ছবি নিয়ে গত ২১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয় চিত্রকর্ম প্রদর্শনী ‘আলোকিত তারুণ্য সৃজনে অনন্য’। একবিংশতম ‘বার্জার ইয়ং পেইন্টারস আর্ট কম্পিটিশন’-এ পুরস্কারজয়ী ছয়টি ছবিও রয়েছে এর মধ্যে।
গত ১৬ নভেম্বর এ পুরস্কারে প্রথম স্থান পেয়েছিলেন অয়ন ভট্টাচার্য্যরে ‘স্টোন লেডি’। অ্যাক্রিলিকে ডাক ব্যবস্থার গল্প নিয়ে আঁকা মতুরাম চৌধুরীর ‘স্মৃতি অমলিন ঐতিহ্য’ ছবি বার্জারের প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান পায়। প্রতিযোগিতায় তৃতীয় হয়েছিলেন আবেদা সুলতানা। তাঁর বিষয় মানব হৃদয়। তিনটি বোতলকে পাশাপাশি সাজিয়ে ক্যানভাসে মানবপ্রকৃতির ভালো-মন্দ ফুটিয়ে তুলতে চেয়েছেন তিনি ফুল আর কাগজ-পলিথিনের মোটিফে।
তরুণ শিল্পীদের নানান বরণ ভাবনার মূর্ত-বিমূর্ত প্রকাশের জন্যই বার্জার পেইন্টস এ প্রদর্শনীর আয়োজন করেছে বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী।
২১ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকে এ প্রদর্শনী। এর আগে ১৬ নভেম্বর বিজয়ী শিল্পীদের পুরস্কার দেওয়া হয়। এ অনুষ্ঠানে আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হয় শিল্পী মনিরুল ইসলামকে।