পালিত হলো পারফরম্যান্স আর্ট সপ্তাহ

গত ৩০ ডিসেম্বর শেষ হলো পারফরম্যান্স আর্ট সপ্তাহ ‘এফিমেরাল: পেরেনিয়াল’। প্রথমবারের মতো বেঙ্গল ফাউন্ডেশন ভিজ্যুয়াল আর্ট বিভাগ আয়োজন করে এ অনুষ্ঠানের। ২০ জন শিল্পীর অংশগ্রহণে গত ২৭ ডিসেম্বর বিকেলে ধানমণ্ডির বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে অনুষ্ঠানে উদ্বোধন হয়।
একটি উন্মুক্ত আহ্বানের মাধ্যমে প্রাপ্ত আবেদনপত্র থেকে নির্বাচিত করা হয় ২০ জন শিল্পী। শিল্পীরা হলেন পলাশ ভট্টাচর্য, জয়দেব রওজা, জুয়েল এ রব, হাসনা হেনা পরশ, সরকার নাসরীন টুনটুন, নাজিয়া আন্দালীব প্রিমা, অর্পিতা সিংহ লোপা, ইফাত, রেজওয়ানা রিয়া, সনদ কুমার বিশ্বাস, সুমনা আক্তার, ঋতু সাত্তার, নীলুফার চমন, ওয়ালী, জাফ, মেহেরুন আক্তার, অতীশ সাহা, ইমরান সোহেল, আফসানা শারমীন, ফারাহ নাজ মুন, সঞ্জয় চক্রবর্তী এবং অসীম হালদার।
বাংলাদেশের সমসাময়িক শিল্পচর্চায় নতুন এই মাধ্যমের ভূমিকাকে আবিষ্কার করা ছিলো এই আয়োজনের মূল উদ্দেশ্য। শিল্পীরাও এ মাধ্যমের বহুমাত্রিক দিকতুলে ধরেন বিভিন্ন পারফরম্যান্স, আলোচনা ও প্রদর্শনীর মাধ্যমে।
তিনটা আলাদা ভেন্যুতে চলে প্রদর্শনী। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসসহ ধানমণ্ডির জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ ও ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট-এ ভিন্নভাবে প্রদর্শীত হয় বিভিন্ন পারফরম্যান্স আর্ট।
সপ্তাহান্তে পারফরম্যান্স আর্ট শেষ হলে উক্ত শিরোনামেই শুরু হয় আরেকটি প্রদর্শনী। যৌথভাবে ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট-এ এই প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও শিল্প সমালোচক আবুল মনসুর। প্রদর্শনীটি চলতি বছরের ৬ জানুয়ারি শুরু হয় এবং চলে ফেব্রুয়ারির ২৫ তারিখ পর্যন্ত। জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠেও চলে প্রদর্শনীটি।