প্রকাশিত হলো সেমন্তীর দ্বিতীয় অ্যালবাম

মুহুর্মুহু করতালি আর সম্ভাষণের মাধ্যমে অভিনন্দিত হলেন তরুণ প্রজন্মের রবীন্দ্রসংগীত শিল্পী সেমন্তী মঞ্জরী। গতকাল সন্ধ্যায় প্রকাশিত হলো তার দ্বিতীয় অ্যালবাম। রবীন্দ্রনাথ ঠাকুরের আটটি গান নিয়ে দেখো রে চিত্তকমলে শীর্ষক অ্যালবামটি নিবেদন করেছে বেঙ্গল ফাউন্ডেশন।

গানের অ্যালবামের মোড়ক উন্মোচন করলেন সংগীতজ্ঞ, শিক্ষক ও গবেষক ড. সনজীদা খাতুন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক। মোড়ক উন্মোচন পর্ব শেষে শিল্পী পূজা পর্ব ও বিচিত্র অঙ্গ থেকে গান পরিবেশন করেন। এরপর গাইলেন প্রেম পর্বের ‘বাহির পথে বিবাগী হিয়া’ গানখানি। শিল্পী সেমন্তীর গাওয়া পরের গানগুলি ছিল রবীন্দ্রনাথের প্রকৃতি পর্যায়ের বর্ষার গান ‘ওরে ঝড় নেমে আয়’, ‘ওই আসে ওই অতি ভৈরব হরষে’, রবীন্দ্রনাথের প্রেম পর্যায়ের বর্ষা আবহের গান ‘সখী, আঁধারে একেলা ঘরে’, ‘এই শ্রাবণের বুকের ভিতর আগুন আছে’, ‘শ্যামল ছায়া নাইবা গেলে’ এবং ‘যায় দিন, শ্রাবণদিন যায়’ গানগুলি।

অ্যালবাম সিডি হাতে শিল্পীর সঙ্গে অতিথিবৃন্দ

শিল্পীর সঙ্গে যন্ত্রানুষঙ্গে ছিলেন তবলায় এনামুল হক ওমর, এসরাজে অসিত বিশ্বাস, কী-বোর্ডে রবীনস্। তবে অ্যালবামটিতে যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়।

বয়সে নবীন হলেও এই প্রজন্মের একজন রবীন্দ্রসংগীতশিল্পী সেমন্তী মঞ্জরী। বাবা সোহরাব উদ্দীন ও মা নাসিমা খান দুজনই সংগীতশিল্পী। বাবার কাছেই শৈশবে সংগীতের হাতেখড়ি। মিতা হকের সান্নিধ্যে এবং ছায়ানট সংগীতবিদ্যায়তনে সাফল্যের সঙ্গে রবীন্দ্রসংগীতের শিক্ষা নেন।

২০১৪ তে রাঙিয়ে দিয়ে যাও শিরোনামে বেঙ্গল ফাউন্ডেশন থেকে সেমন্তীর প্রথম প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয়। বর্তমানে লন্ডনে কালচারাল ষ্টাডিজ এ মাষ্টার্স করছেন এই শিল্পী।