প্রদর্শনীতে শৈল্পিক কাঁথা

এমনিতে জলরঙেই ছবি আঁকেন জাহান আফরোজ। আমেরিকার মেরিল্যান্ডে থিতু হয়েছেন ঠিকই কিন্তু লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটে। জলরঙের পাশাপাশি করেন মৃৎশিল্প ও অলংকার নকশার মতো অন্যান্য মাধ্যমেও শিল্পী রুবা সিদ্ধহস্ত। তবে সম্প্রতি হয়ে গেল তার ‘শৈল্পিক কাঁথার’ প্রদর্শনী। গ্যালারি টোয়েন্টি ওয়ান ও আর্টকন যৌথভাবে ‘কালারস ইন কুইল্ট’ শীর্ষক এ প্রদর্শনীর আয়োজন করে। চলতি মাসের ৬ জানুয়ারি আরম্ভ হয় প্রদর্শনীটি।

ধানমণ্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ান-এ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে যৌথভাবে এ প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক ও অনুবাদক ড. ফকরুল আলম, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, প্রখ্যাত শিল্পী শহীদ কবির এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। উদ্বোধনী আনুষ্ঠানের সভাপতি হিসেবে স্বাগত বক্তব্য প্রদান করেন টোয়েন্টি ওয়ান-এর পরিচালক শামীম সুব্রানা।

প্রাচ্য ও পাশ্চাত্যের শিল্পধারার একটি প্রচ্ছন্ন প্রভাব আছে শিল্পীর কাজে। তিনি তাঁর কাজের মাধ্যমে শিল্পপ্রেমীদের মনে ভালো লাগা, শান্তি আর স্বস্তির একটি জায়গা তৈরিতে ব্রত। সেই ছাপ রয়েছে প্রদর্শিত ১৮টি কাঁথার মাঝেও।

১৫ জানুয়ারি শেষ হয় প্রদর্শনীটি।