ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ

ফ্রাঙ্কফুর্ট বইমেলা ২০১৬ অনুষ্ঠিত হলো। নানাদিক থেকে এই মেলা ছিল খুবই তাৎপর্যময়। গত ১৯-২৩ অক্টোবরের এ বইমেলা ছিল বিশ্বের সর্বাপেক্ষা আলোচিত বইমেলা। প্রায় অর্ধমাইল জুড়ে স্থায়ী ভবনে এই মেলা হয়ে থাকে। সারা বছর বইমেলাকে কেন্দ্র করে আয়োজকরা পরবর্তী বছরের বইমেলাকে ঘিরে প্রস্তুতি নিয়ে থাকেন। সমগ্র বিশ্ব থেকে ৭ হাজার ১০০-এর বেশি প্রকাশনা সংস্থা এই মেলায় অংশগ্রহণ করেছিল। এবার এই বইমেলায় ঢাকার ৪০টি বইয়ের প্রকাশনা নিয়ে সাজানো হয়েছিল বাংলাদেশ স্টল।
সরকারি পৃষ্ঠপোষকতায় গত বছরের চেয়ে এবারের বইমেলায় বাংলাদেশের স্টলের পরিধি ছিল বৃহৎ। বেঙ্গল পাবলিকেশন্স এই বইমেলায় প্রথম অংশগ্রহণ করেছে। বইয়ের এত বিশাল ও বিস্তৃত জগৎ ছিল দৃষ্টিনন্দন। ইউরোপ, আমেরিকা, এশিয়া ও আফ্রিকার সৃজনশীল-মননশীল গ্রন্থজগৎ যে কত সমৃদ্ধ এই মেলা তা প্রচার করছে। বইমেলায় পাণ্ডুলিপি কেনা হয় ও গ্রন্থের বিপণন মান উন্নয়ন নিয়ে প্রতিদিন আলোচনা হয়েছিল। এতে অংশগ্রহণকারী প্রকাশকরা বইয়ের পাণ্ডুলিপি সম্পাদনা, মুদ্রণ ও বাঁধাইয়ের মান উন্নয়ন সম্পর্কে জানতে পেরেছেন।
এছাড়া সমকালীন বিশ্বের সাহিত্যসমাজ ও সৃজনশীলতার ক্ষেত্রে নানা বিষয় নিয়ে সেমিনার ও সিম্পোজিয়ামে খ্যাতনামা লেখকবৃন্দ অংশগ্রহণ করেন।