বেঙ্গল প্র্যাকটিস স্টুডিওতে ছাপচিত্র কর্মশালা

বেঙ্গল ফাউন্ডেশনের ভিজ্যুয়াল আর্টস প্রোগ্রাম বিভাগ শুরু থেকেই আয়োজন করে আসছে শিক্ষা, কর্মশালা, শিল্প-সমালোচনা, সেমিনার, আর্টিস্ট রেসিডেন্সি, শিল্পবিষয়ক আলোচনা এবং গবেষণাভিত্তিক অনুষ্ঠান। এই ধারাবাহিকতার অংশ হিসেবে গত অক্টোবরে আয়োজন করা হয় ছাপচিত্রবিষয়ক এক কর্মশালা।
বাংলাদেশের ছাপচিত্রের চর্চাকে আরও সমৃদ্ধ ও বেগবান করতে এবং তরুণ ও প্রতিশ্রুতিশীল শিল্পীদের ছাপচিত্র চর্চায় নতুন মাত্রা সঞ্চারের উদ্দেশ্যে বেঙ্গল প্র্যাকটিস স্টুডিও কর্মশালার আয়োজন করে। কর্মশালা পরিচালনা করেন বরেণ্য শিল্পী শহীদ কবির। তিনি ‘এচিং’-এর করণকৌশল এবং অন্যান্য বিষয় নিয়ে এই কর্মশালায় আলোকপাত করেন।
একটি উন্মুক্ত আহহ্বানের মাধ্যমে প্রাপ্ত আবেদনপত্র থেকে বাছাই প্রক্রিয়ার মাধ্যমে কর্মশালায় অংশগ্রহণকারী শিল্পীদের নির্বাচন করা হয়েছে। এ ছাড়া অতিথিশিল্পী হিসেবে কর্মশালায় অংশগ্রহণ করেন শিল্পী মনিরুল ইসলাম, শিল্পী রোকেয়া সুলতানা, শিল্পী আনিসুজ্জামান, শিল্পী অসীত মিত্র এবং শিল্পী জাফরিন গুলশান।
কর্মশালায় মোট ১১ জন শিল্পী অংশ নেন। তাঁরা হলেন ফাহেমা আহমেদ, ঝোটন চন্দ্র রায়, মারুফ আদনান, মো. রফিকুল ইসলাম, নাজিয়া কাইয়ুম, রাশিদা আক্তার, সানজিদা কালাম কাকলী, শাকিলা আক্তার, শেখ ফারহানা পারভীন টুম্পা, সুমিত চক্রবর্তী ও তানজিমা তাবাচ্ছুম এশা।
গত ১৩ অক্টোবর সকাল ১০টায় জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠে অবস্থিত সফিউদ্দীন বেঙ্গল প্রিন্টমেকিং স্টুডিওতে এই কর্মশালা শুরু হয়। ১৩ থেকে ১৭ অক্টোবর এবং ২১ থেকে ২২ অক্টোবর ২০১৬ প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে কর্মশালা।