মম মনের বিজনে

বাঙালির ব্যক্তিগত উদ্ভাসন ও সামূহিক উদ্দীপনের অন্যতম প্রধান অবলম্বন গান। বাংলা গানেরও আছে নিজস্ব একটা বৈশিষ্ট্য ও বৈচিত্রপূর্ণ রূপ। এই রূপকারদের অন্যতম অতুলপ্রসাদ সেন। তাঁর বৈচিত্র্যময় জীবনের নানা অনুভূতি আর মানবজীবনের বেদনাবহুল উপলব্ধি কবি-কল্পনাকে চিরদিন মগ্ন রেখেছিল প্রেম, ভক্তি আর দেশাত্মবোধের মায়াজালে।
গত ২৭ অক্টোবর সন্ধ্যায় ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট-এ বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছিল তাঁর সৃজনশীল গানের সম্ভার নিয়ে সংগীতানুষ্ঠান ‘মম মনের বিজনে’। দুজন দ্যুতিমান শিল্পী সিফায়েত উল্লাহ ও লাইসা আহমেদ সংগীত পরিবেশন করেন এই অনুষ্ঠানে।
শিল্পী সিফায়েত উল্লাহর গাওয়া গান পরিবেশনের মধ্যে অনুষ্ঠান শুরু হয়। তিনি একে একে গাইলেন ‘কে গো গাহিলে পথে’, ‘মোদের গরব মোদের আশা আমরি বাংলা ভাষা’, ‘ওগো নিঠুর দরদী, একি খেলছ অনু¶ণ’, ‘মুরলী কাঁদে ‘রাধে রাধে’ ব’লে’, ‘মম মনের বিজনে’।
শিল্পী লাইসা আহমেদ লিসা শোনান ‘কে গো তুমি আসিলে অতিথি’, ‘কে আবার বাজায় বাঁশি’, ‘ডাকে কোয়েলা বারে বারে’, ‘মধুকালে এল হোলি’, ‘বাদল ঝুমা ঝুমা বলে’, ‘আমি বাঁধিনু তোমার তীরে’, ‘যাব না যাব না ঘরে’, ‘মনোপথে এল বনহরিণী’, ‘মেঘেরা দল বেঁধে যায় কোন দেশে’, ‘ওরে মন তোর বিজনে’সহ বেশ কিছু গান।
শিল্পীর সঙ্গে যন্ত্রানুষঙ্গে ছিলেন তবলায় এনামুল হক ওমর, কি-বোর্ডে বিনোদ রায়, এসরাজে অসিত বিশ্বাস এবং পারকাশনে প্রদীপ রায়।