শিল্পীর পাশে ফাউন্ডেশনের শুভযাত্রা

শিল্পীরা সমাজের শক্তি আর সুন্দরের প্রতিচ্ছবি। সামাজিক মানুষের উদ্যম আর আবেগ ধরা আছে তাদের বুকে। কিন্তু শিল্পীর জীবনেও কখনো কখনো নেমে আসে দুর্দিন। তেমনি সময়ে প্রয়োজনীয় শক্তি আর সমর্থন নিয়ে শিল্পীর পাশে দাঁড়িয়ে যাওয়ার প্রেরণা থেকেই গড়ে উঠেছে শিল্পীর পাশে ফাউন্ডেশন।

রাজধানীর হোটেল ওয়েস্টিনের বলরুমে গত ১৯ নভেম্বর দুপুরে সংস্কৃতি ভুবনের সব শাখার শিল্পীদের অংশগ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এই ফাউন্ডেশন। উদ্বোধনী আয়োজনে বাংলা সঙ্গীতশিল্পী লাকী আখন্দ এবং বাংলা গানের সুরকার আলাউদ্দীন আলীকে ফাউন্ডেশনের পক্ষ থেকে সহায়তা চেক দেওয়া হয়।

ফাউন্ডেশনের মুখ্য উদ্যোক্তা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র জনাব আনিসুল হক এ বিষয়ে জানান, শিল্পীরা সমাজের মুখচ্ছবি। বাংলাদেশের শিল্পীরা চিরকাল আমাদের ভালোবাসা, আমাদের গৌরব। বিশ্বের বুকে তাঁরাই আমাদের প্রতিনিধি। শিল্পীরা ভালো না থাকলে সমাজের পক্ষেও ভালো থাকা অসম্ভব। এখন থেকে আর কোনো শিল্পীকে যাতে তাঁর শিল্পসাধনায় বাধাগ্রস্ত হতে না হয়, সেদিকে সজাগ নজর রাখবে শিল্পীর পাশে ফাউন্ডেশন।

এ ছাড়া ফাউন্ডেশনের পক্ষ থেকে বক্তব্য দেন এর অন্যতম ট্রাস্টি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক মনজুরুল ইসলাম, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের প্রমুখ। লাকী আখন্দকে ৪০ লাখ ও আলাউদ্দীন আলীকে ২০ লাখ টাকার চেক তুলে দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও সঙ্গীতশিল্পী ফেরদৌসী রহমান।

ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিতে থাকা ১৯ জন মহৎপ্রাণ ব্যক্তি হলেন: অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, আসাদুজ্জামান নূর এমপি, সেলিনা হোসেন, মুস্তাফা মনোয়ার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ফেরদৌসী রহমান, ড. মুহম্মদ জাফর ইকবাল, আবুল খায়ের, অঞ্জন চৌধুরী, আলী যাকের, সৈয়দ আবদুল হাদী, ফরিদুর রেজা সাগর, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, আবদুল মাতলুব আহমাদ, মো. সিদ্দিকুর রহমান, ফয়সাল সিদ্দিকী বগি, ব্যারিস্টার ওমর সাদাত, আনিসুল হক।
বাংলার দুই কৃতী শিল্পী লাকী আখান্দ্ ও আলাউদ্দীন আলীর জীবনী তুলে ধরে দুটো বায়োপিক প্রদর্শিত হয় অনুষ্ঠানে। উভয় শিল্পীর বেশ কিছু গানের সম্মিলনে একটি মেডলিও উপস্থাপন করা হয়। বাংলাদেশে সব ধরনের শিল্পীদের মধ্যকার এ মেলবন্ধন আরও কার্যকর এবং অটুট রাখার ইতিবাচক প্রত্যয়ে শেষ হয় শিল্পীর পাশে ফাউন্ডেশনের প্রথম আয়োজন।