শিল্পের সুহৃদ বেঙ্গল ফাউন্ডেশন

শিল্পের প্রতি অসামান্য দরদ নিয়ে কাজ করে যাচ্ছে বেঙ্গল ফাউন্ডেশন। নানাভাবে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে বিভিন্ন শিল্প-উদ্যোগের। এরই অংশ হিসেবে সম্প্রতি তিনটি বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের মধ্যে শিল্পোপকরণ বিতরণ ও কর্মশালা আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন।
একে একে নারায়নগঞ্জ চারুকলা ইনস্টিটিউট,  বিভাগ এবং জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালার অংশ হিসেবে চারুকলার শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয় বিভিন্ন শিল্পোপকরণ। তিন বিশ্ববিদ্যালয়ের মোট ৮৫ জন ছাত্র-ছাত্রীর হতে তুলে দেওয়া হয় অ্যাক্রিলিক, তেলরং ও জলরং।
কর্মশালা পরিচালনা করেন তিনজন গুণী শিল্পী। গত ৮ অক্টোবর নারায়নগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে কর্মশালা পরিচালনা করেন বিশিষ্ট চিত্রশিল্পী আহমেদ শামসুদ্দোহা। এতে অংশ নেয় ২৫ জন শিক্ষার্থী। শিল্পী রনজিৎ দাস কর্মশালা পরিচালনা করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলায়। এ কর্মশালা অনুষ্ঠিত হয় অক্টোবরের ২৯ তারিখ। মোট ৩০ জন ছাত্র অংশ নেয় এ কর্মশালায়। এরপর জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা পরিচালনা করেন শিল্পী কনক চাঁপা চাকমা। ৫ নভেম্বর অনুষ্ঠিত এ কর্মশালায় অংশ নেয় ৩০ জন শিক্ষার্থী।
তিনটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শিল্পোপকরণ বিতরণ ছাড়াও সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার ছিল গুণী শিল্পীদের সঙ্গে কর্মশালা। নিয়মিত শিক্ষা কার্যক্রমের পাশাপাশি এ রকম আয়োজনকে স্বাগত জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্ররা।