শিশুদের কাকলীতে মুখর বেঙ্গল বই প্রাঙ্গণ

দেশজ সংস্কৃতি চর্চার নানামুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে জনরুচি, জীবন ও মননে নবমাত্রা যোগ করতে নিয়মিত বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে বেঙ্গল ফাউন্ডেশন। এই কর্মপ্রবাহের ধারাবাহিকতায় রুচিশীল পাঠক তৈরির লক্ষ্যে শিল্প-সাহিত্য-সংস্কৃতির মিলন আবহে প্রতিষ্ঠিত হয়েছে বেঙ্গল বই। তাই শুধুমাত্র বই বিপনি হিসেবে সীমাবদ্ধ থাকছে না বেঙ্গল ফাউন্ডেশনের এই অঙ্গপ্রতিষ্ঠান, নিয়মিত আয়োজন করছে বিভিন্ন সৃজনশীল অনুষ্ঠানের। গত ১৮ জানুয়ারি, সন্ধ্যায় বেঙ্গল বই প্রাঙ্গণে অনুষ্ঠিত হল কবিতা আবৃত্তি অনুষ্ঠান ‘ছন্দ গাঁথা’। অনুষ্ঠানটির আয়োজক মাসিক শিশুতোষ পত্রিকা জল পড়ে পাতা নড়ে । এখানে আবৃত্তি পরিবেশন করে সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান ‘কণ্ঠশীলন’ এবং ম্যানগ্রোভ স্কুল ও মারি কুরি স্কুলের শিশু শিক্ষার্থীরা।

বেঙ্গল বইয়ের নিরন্তর উৎসবমুখর আঙ্গিনা সন্ধ্যা ৬টা থেকে মুখর হয়ে উঠেছিল ম্যানগ্রোভ স্কুল ও মারি কুরি স্কুলের খুদে শিক্ষার্থীদের দৃপ্ত উচ্চারণে। ম্যানগ্রোভ স্কুলের স্ট্যান্ডার্ড টুতে পড়ুয়া খুদে আবৃত্তি শিল্পী সানা ইয়ামিনা ইকবাল জানায়, ‘এখানে সবাই মিলে কবিতা আবৃত্তি করতে এতো ভালো লাগছে! মার সাথে এখানে আগেও এসেছি, জল পড়ে পাতা নড়ে পড়েছি । ওরাই এই অনুষ্ঠান সাজিয়েছে’!

মারি কুরি স্কুলের প্রিন্সিপাল শ্রদ্ধেয়া সাকেবা আলী বেঙ্গল বারতাকে বলেন, ‘শিশুদের মানসিক গঠনে কাব্য-পাঠ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই, আমরা আমাদের বাচ্চাদের পড়াশোনার পাশাপাশি নিয়মিত আবৃত্তি চর্চায় উৎসাহ দেই। বেঙ্গল বই ও জল পড়ে পাতা নড়ে কর্তৃপক্ষকে ধন্যবাদ এরকম সুন্দর একটি আবৃত্তি সন্ধ্যা বাচ্চাদের উপহার দেওয়ার জন্য। এখানে অংশগ্রহণ করতে পেরে তারা খুবই আনন্দিত।’

শিশুদের গল্পের বই পড়ে শোনাচ্ছেন ইনস্রা সাখাওয়াত রাসেল ও রাশনাফ।

কণ্ঠশীলনের সাধারণ সম্পাদক ফওজিয়া মান্নান বলেন, ‘যেহেতু আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে সাহিত্যের বাচিক প্রসার, সেহেতু আমরা মনে করি শিশুদের মনে গোড়া থেকেই এই আন্দোলনের বীজ বপন করতে হবে। এক্ষেত্রে এই ধরনের মঞ্চ আমাদেরকে অনেক উৎসাহ যোগায় এবং আমাদের এই কণ্ঠ মুক্তির আন্দোলনের পথটিকে করে তোলে সুন্দর।’

অনুষ্ঠানটি শেষ হয় কণ্ঠশীলনের আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘ও আমার দেশের মাটি’ গানটির একটি মন্ত্রমুগ্ধ করা আবৃত্তির মাধ্যমে।

পরদিন অনুষ্ঠিত হয় গল্প পাঠের আসর। এদিন সন্ধ্যায় ‘টাইনি কে নিয়ে গল্প’ পড়ে শোনান বইটির লেখক ইনস্রা সাখাওয়াত রাসেল ও তার সহযোগী রাশনাফ। এসময় শিশুদের উৎসাহ বাড়াতে অতিথি হিসেবে ছিলেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার।

ছবি: আফজালুর রহমান জেলন