সুরের ধারায় অবগাহন এ মাসেই

চলতি মাসের শেষ সপ্তাহে আয়োজিত হতে যাচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ৬ষ্ঠ অধিবেশন। আজ, ১০ ডিসেম্বর, এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পুনরায় নিশ্চিত করা হয় যে ডিসেম্বর মাসের ২৬ থেকে ৩০ তারিখ পর্যন্ত শাস্ত্রীয় সংগীতের এই বৃহৎ উৎসব অনুষ্ঠিত হবে ধামনন্ডির আবাহনী মাঠে। এ বছর উৎসব উৎসর্গ করা হয়েছে বরেণ্য শিক্ষাবিদ ও সংস্কৃতিতাত্ত্বিক এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এ সংবাদ সম্মেলণে বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি জনাব আবুল খায়েরের সঙ্গে মঞ্চে উপস্থিত ছিলেন উৎসবের নিবেদক স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী এবং উৎসব সহযোগী ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন জারা জাবীন মাহবুব।

এর আগে গত ২২ অক্টোবর একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে উচ্চাঙ্গসংগীত উৎসব না হওয়ার কথা জানানো হলেও মাননীয় প্রধানমন্ত্রী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী এবং অর্থমন্ত্রীর সানুগ্রহ বিবেচনায় এই উৎসব আয়োজন করার উদ্যোগ গ্রহণ করা হয়। তাঁদের স্মরণ করে এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আবুল খায়ের বলেন, আমাদের প্রধামন্ত্রী একজন সংস্কৃতিমনা মানুষ। তাই এই সরকারের আমলে দেশের সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রসার না হলে অন্য কোনো সরকারের অধীনে তা সম্ভব নয়। তিনি আরও বলেন, এই উৎসব আজকে এই পর্যায়ে আসতে পেরেছে তার একমাত্র কারণ বাংলাদেশ আওয়ামী লীগ। নতুন ভেন্যুতে দর্শক ধারণক্ষমতা নিয়ে তিনি বলেন, আবাহনী মাঠে ১ লাখ বর্গফুট জায়গা বেশি পাওয়া যাবে। এছাড়াও সব নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিও তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

স্কয়ার গ্রুপের পরিচালক জনাব অঞ্জন চৌধুরী উচ্ছ্বস প্রকাশ করে বলেন যে এবছর উৎসব আয়োজন করা নিয়ে কিছুটা সংশয় তৈরি হয়েছিল যা শেষ পর্যন্ত কেটে গেল। পৃথিবীর অন্যতম বৃহত্তম এ সংগীত উৎসবের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত এবং বহির্বিশ্বের কাছে হিংসার কারণ।

সংবাদ সম্মেলনে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের হেড অব কমিউনিকেশন জারা জাবীন মাহবুব। তিনি বলেন, আজ আমাদের জন্য অত্যন্ত আনন্দের একটি দিন। মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে এ উৎসবের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত। এ অনুষ্ঠান প্রাণভরে উপভোগ করতে আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি।

অনুষ্ঠানের শুরুতে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী স্মরণ করেন ঢাকা উত্তরের সদ্যপ্রয়াত মেয়র জনাব আনিসুল হককে। তিনি আরও জানান বাংলাদেশের প্রতি সহায়ক মনোভাব থাকায় নির্ধারিত সব শিল্পী আসতে সাদর সম্মতি জানিয়েছেন। তাই উৎসবে কমতি থাকছেনা কোনো কিছুরই।

‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭’ এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হবে আগামী ২৬ ডিসেম্বর, মঙ্গলবার। আবাহনী মাঠে এ উৎসবের ৬ষ্ঠ অধিবেশনে উদ্বোধন পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পাঁচ দিনব্যাপী উৎসবের উদ্বোধন ঘোষণা করবেন মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার জনাব হর্ষবর্ধন শ্রীংলা, ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান এবং স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী।

উল্লেখ্য, এ উৎসব সবার জন্য উন্মুক্ত হলেও দর্শনার্থীদের বিনামূল্যে নিবন্ধন করে নিতে হবে। চলতি মাসের মাঝামাঝি সময়ে নিবন্ধন উন্মুক্ত করা হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।