সেরা ছবির পুরস্কার পেল অনিল বাগচীর একদিন

বেঙ্গল ক্রিয়েশন্স প্রযোজিত, মোরশেদুল ইসলাম পরিচালিত এবং প্রয়াত হুমায়ূন আহমেদ এর গল্প অবলম্বনে নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র অনিল বাগচীর একদিন ২০১৫ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র ও শ্রেষ্ঠ পরিচালকসহ মোট ৬টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার প্রদান করেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সভাপতিত্বে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ ও তথ্য সচিব মরতুজা আহমদও বক্তব্য রাখেন।

গতবছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র অধিশাখা থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। শ্রেষ্ঠ চলচ্চিত্র এবং পরিচালক ছাড়াও, শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে গাজী রাকায়েত, শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে সানী জুবায়ের, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে হুমায়ূন আহমেদ এবং শ্রেষ্ঠ সংগীত শিল্পী (নারী) হিসেবে প্রিয়াংকা গোপ এ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ লাভ করেন।

চলচ্চিত্র শিল্পে অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে মোট ২৫টি ক্ষেত্রে বিশিষ্ট শিল্পী ও কলকুশলীদের এ পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, এই চলচ্চিত্রটি এর আগে ব্যাংককের ১৩শ ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল এর এশিয়ান কন্টেম্পরারি বিভাগে নির্বাচিত হয় এবং ২০১৫ সালে কলোম্বোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এ ছাড়াও ২০১৫ মেরিল-প্রথম আলো পুরস্কার– এ শ্রেষ্ঠ পরিচালকসহ ৩টি শাখায় পুরস্কৃত হয় মুক্তিযুদ্ধভিত্তিক এ চলচ্চিত্র।